মানুষ মানুষের জন্য/জীবন জীবনের জন্য
একটু সহানভূতি কী
মানুষ পেতে পারে না —

এই আহবানে সাড়া দিয়ে মানব কল্যাণের মহামন্ত্রে দীক্ষিত হয়ে নওগাঁ জেলা প্রশাসন নওগাঁবাসীর সেবক হিসেবে প্রশাসনিক দায়ত্ব পালনের নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তারই নিমিত্তে জেলা প্রশাসন নানা পদক্ষেপ ও কর্মসূচি হাতে নিয়ে জেলার সর্বস্তরের মানুষের পাশে থেকে তাঁদের কল্যাণে কাজ করে যাচ্ছেন। জেলা প্রশাসন নওগাঁ জেলার সর্বোসাধারণের জন্য যে সব কর্মসূচি হাতে নিয়ে এগিয়ে যাচ্ছেন সেগুলোর মধ্যে বিদেশগামী ও বিদেশে অবস্থানরত জনসাধারণকে সার্বিকভাবে সহায়তা প্রদান করা অন্যতম পদক্ষেপ। যাঁরা প্রবাসে যেতে উচ্ছুক ও যাঁরা প্রবাসে অবস্থান করছেন তাঁদের সুরক্ষা দেয়ার বিষয়ে জেলা প্রশাসন কতিপয় উদ্যোগ গ্রহণ করেছে। এ বিষয়ে জেলা প্রশাসন আপনাাদের মূলবান পরামর্শ গ্রহণ ও প্রদানের নিমিত্তে একটি ওয়েব সাইট প্রকাশ করেছে। ওয়েব সাইটের ঠিকানা ………………………………। এই ঠিকানায় আপনি/আপনারা প্রবাসে যাবার বিষয়ে আপনাদের প্রয়োজনীয় পরামর্শ ও করণীয় মতামত জানিয়ে জেলা প্রশাসনকে সহায়তা করবেন। তা হলে আপনি ও আপনারা প্রতারণার কবল থেকে অবশ্যই রক্ষা পাবেন। মনে রাখা প্রয়োজন যে, আপনার আশে-পাশেই প্রতারক চক্র সক্রিয়ভাবে প্রতারণা করার জন্য সুযোগের অপেক্ষায় বসে আছে। আপনারা যাঁরা প্রবাসে অবস্থান করছেন তাঁরা প্রবাসে কে, কেমন আছেন? কিংবা আপনারা প্রবাসে গিয়ে প্রতারিত হয়েছেন কি না? বা প্রবাসে কোনো কষ্টে আছেন কি না? সেখানে যে কাজের কথা বলে আপনাকে বাংলাদেশ থেকে পাঠানো হয়েছে সে মোতাবেক কাজ পেয়েছেন কি না? আপনি যার মাধ্যমে বিদেশ গিয়েছেন তিনি আপনাকে বিদেশে পাঠিয়ে আপনার প্রয়োজনীয় খোঁজ-খবর নিচ্ছেন কি না? আপনারা বিদেশে গিয়ে দেশে অবস্থিত আপনার পরিবার-পরিজন বা আপন জনদের সাথে যোগাযোগ করতে পাচ্ছেন কি না? বা আপনারা বিদেশ গিয়ে জানতে পেরেছেন আপনার ট্রাভেলিং এসেন্সি আপনার সাথে প্রতারণা করেছেন। অথবা আপনি যে দেশে গেছেন সেখানে কাজ না পেয়ে চরম বিপদে পড়েছেন। বিদেশে গিয়ে আপনি কি কোনো বিপাকে পড়ে সে দেশের জেলখানায় বা অন্য কোথাও লুকিয়ে বা পালিয়ে আত্মগোপনে থাকছেন? বা আপনি সেদেশে পুলিশি হয়রানির শিকার হয়েছেন ইত্যাদি বিষয়ে আপনি আপনার প্রয়োজনীয় মতামত এই ওয়েব সাইটের মাধ্যমে নওগাঁ জেলা প্রশাসনকে জানাবেন। তাহলে জেলা প্রশাসন এ বিষয়ে আপনাকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানসহ আইনগত সহায়তা দিয়ে আপনাকে সুরক্ষার বিষয়ে কাজ করবেন। প্রবাসে অবস্থানরত ও গমনে আগ্রহী ভাই-বোনদের মনে রাখতে হবে আপনার রাষ্ট্রীয় ও আইনানুগ মৌলিক অধিকার প্রতিষ্ঠার ব্যাপারে রাষ্ট্রের কাছে আপনাকেই প্রয়োজনীয় তথ্যের আদান-প্রদান করতে হবে। বিদেশ যাবার ব্যাপারে আপনি প্রতারিত হতে যাচ্ছেন কি না, এ বিষয়ে এই ওয়েব সাইটের মাধ্যমে প্রয়োজনীয় খবরটি জেনে নিন। বা ইতিমধ্যেই প্রতারিত হয়েছেন তাহলে তথ্য দিয়ে নওগাঁ জেলা প্রশাসনের মানবিক সেবা গ্রহণে এগিয়ে আসুন।

সম্মানীত নওগাঁবাসী, আপনারা যাঁরা প্রবাসে যেতে আগ্রহী বা উচ্ছুক তাঁদের প্রবাসে যাবার জন্য জেলা প্রশাসন প্রয়োজনীয় সহায়তা দিতে বদ্ধ পরিকর। যেন আপনি বিদেশ যাবার প্রাক্কালে প্রতারিত না হন। আপনি যার মাধ্যমে বিদেশ যাচ্ছেন তিনি সঠিক পন্থায় আপনাকে বিদেশ পাঠাচ্ছেন কি না? আপনি বিদেশে কতটাকা বেতন পাবেন? সেখানে আপনার কাজ কী? কতদিনের জন্য যাচ্ছেন। আপনি যে এসেন্সির মাধ্যমে বিদেশ যাচ্ছেন তার নিবন্ধ সরকার কর্তৃক অনুমোদন আছে কি না? আপনি বিদেশ যাবার পূর্বে জেলা প্রশাসনকে এই ওয়েব সাইটের মাধ্যমে তথ্য দিয়ে সহায়তা করুণ, জেলা প্রশাসন আপনাকে প্রয়োজনীয় সব তথ্য দিয়ে সহায়তা করতে চায়। এ জন্য আপনাকে জেলা প্রশাসনের কার্যালয়ে উপস্থিত হবার প্রয়োজন নেই। আপনি আপনার ঘরে বসেই প্রয়োজনীয় সব তথ্য ও সমাধান ই-মেইলেই পেয়ে যাবেন। বর্তমান যুগ ডিজিটাল। তাই ডিজিটাল বাংলাদেশ তথ্য প্রযুক্তির ক্ষেত্রে ¯^ংয়সম্পূর্ণতার দিকে এগিয়ে যাচ্ছে। এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর কন্যা যুগান্তাকারী পদক্ষেপ গ্রহণ করেছেন। তার যথোপযুক্ত ও সময়োপযোগী পদক্ষেপের কারণে দেশ এগিয়ে চলেছে। তাই তথ্য-প্রযুক্তির এই যুগে আপিন ঘরে বসেই জেলা প্রশাসনকে তথ্য দিয়ে সেবা নিন। জেলা প্রশাসন আপনার ও আপনাদের সেবা দিতে চায়।

আপনারা যাঁরা প্রবাসে গিয়ে অনেক কষ্টের মাধ্যমে অর্থ উপার্জন করছেন, তাঁদের পাঠানো রেমিটেন্স দেশের অর্থনীতিতে যুগান্তাকারী অবদান রাখছে। আপনাদের পাঠানো রেমিটেন্স দেশকে অনেকাংশে ¯^ংয়সম্পূর্ণতা প্রদানের ক্ষেত্রে সহায়ক উৎস হিসেবে প্রেষণা দিয়ে চলছে। সে কারণে আপনাদের প্রবাস জীবনের অবদানকে সম্মান জানানোর জন্যই এই ওয়েব সাইট আপনাদের পাশে থাকবে। আপনারা কেবল আপনাদের প্রত্যাশা-প্রাপ্তির তথ্য এই ওয়েব সাইটে প্রকাশ করবেন।

পৃথিবীর শ্রেষ্ঠ জীব হিসেবে মানুষকে সৃষ্টিকর্তা সৃষ্টি করে নিজেই তার গুণগান করেছেন। সেই প্রত্যাশা পুরণের নিমিত্তে মানুষকে  নিরন্তভাবে ছুটে চলতে হয়। আর এই ছুটে চলার মাধ্যম হওয়া উচিত সেবা দিয়ে, শারীরিক ও মানসিক প্রেষণা দিয়ে, শক্তি ও দিয়ে, অর্থ দিয়ে, যাঁদের কোনোভাবে প্রত্যক্ষ সহযোগিতা করার মতো ক্ষমতা ও সামর্থ নেই তাঁদের উচিত নৈতিক সমর্থন জানিয়ে মানতার কল্যাণে এগিয়ে যাওয়া। মানুষ হিসেবে একজন মানুষের প্রতি আর একজন মানুষের যে হক আছে সে হিসেবে একজন মানুষ আর একজনের কাছে কিছু প্রতাশা-প্রাপ্তির দাবি রাখতেই পারে। কেননা পৃথিবীতে কোনো মানুষই ¯^ংয়সম্পূর্ণ নয়। কোনো মানুষকে সৃষ্টিকর্তা পরিপূর্ণভাবে সৃষ্টি করেন নি। যাঁর যা নেই তা পাওয়ার জন্য নিরন্তরভাবে এগিয়ে চলছেন। তবে সৃষ্টিকর্তা সবার সব প্রত্যাশা পূরণ করেন না। এরপরেও মানুষ থেমে থাকেন না। জীবিকার জন্য ও বেঁচে থাকার তাগিদে মানুষ এখন দেশ-বিদেশের যে কোনো স্থানে যেতে কর্ম ও পরিশ্রম করে সম্মানের সাথে বেঁচে থাকতে চায়। তাই প্রবাসে যাবার প্রক্কালে ও প্রবাসে আপনার জীবন কেমন অতিবাহিত হচ্ছে তা জানার জন্যই এই ওয়েব সাইট আপনাকে মূল্যবান পরামর্শ দিতে ইচ্ছুক।

 

Close Menu